free web hit counter

Class 8 Bangla Assignment Answer 2022 3rd Week

Rate this post

If you would like to get Class 8 Bangla Assignment Answer 2022 For 3rd Week then you can able to Download it from here. Class 8 students are looking for their Bangla executive assignment answers along with the syllabus of all other subjects. The Assignment Syllabus has published by the Authority of the Department of Secondary and Higher Secondary for 8th class Bangla Assignment. In this article, we are going to explain everything about your Bangla Assignment answer. By reading this article you will be able to know how to get and download your assignment answer of Bangla subject for the 3rd week. ৮ম শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২২.

Class 8 Bangla Assignment Answer 2022 3rd Week

If you are a student of class 8 then you will have different chapters, topics and questions to solve in your class 8 Bangla Assignment. The most common topics will be chapter based problems, questions and answers related to passing, Bangla grammar, Bangla essay writing, Bangla letter or application writing. If you need any help on how to easily solve your assignment, we are here on our website to help you with the right solutions.

3rd Week Bangla Assignment Answer of Class 8

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ বাংলাদেশের লোকশিল্পের বিলুপ্তির কারণ এবং লোকশিল্প সংরক্ষণের উপায়ঃ

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনাঃ

  • পাঠ্যবই থেকে আমাদের লােকশিল্প প্রবন্ধটি পড়তে হবে।
  • আশেপাশের লােকশিল্পের বিভিন্ন উপকরণ দেখতে হবে।

প্রশ্নঃ

  1. লােকশিল্পের সংজ্ঞা ও বৈশিষ্ট্য লিখতে হবে।
  2. *লােকশিল্পের বিভিন্ন উপকরণ নিয়ে লিখতে হবে।
  3. লােকশিল্পের বিলুপ্তির কারণ উল্লেখ করতে হবে।
  4. লােকশিল্প সংরক্ষণের উপায় লিখতে হবে।

Class 8 Bangla Assignment Answer 2022 3rd Week

Class-8 3rd Week Bangla Assignment Answer 2022

ক ) লোকশিল্পের ধারনা ও বৈশিষ্ট্যঃ

লোকশিল্পঃ গোষ্ঠীবদ্ধ মানুষ যারা উন্নত সমাজের কাঠামোর মধ্যে বিরাজমান করে কিন্তু ভৌগোলিক অথবা সাংস্কৃতিক কারণে শিল্পের উন্নত ধারা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে , তাদের নির্মিত এ শিল্পকে লোকশিল্প রূপে বিবেচনা করা হয় । লোকশিল্পের ক্ষেত্রে গঠনশৈলীতে বা স্টাইলে এবং গ্রামীণ লৌকিক পরিবেশের সরলতা ও স্বতঃস্ফূর্ততা শিল্পের এক প্রধান বৈশিষ্ট্য। লোকশিল্পে শিল্পীর সৃজনশীল মনের আবেগের অভিব্যক্তি যেমন থাকে , তেমনই থাকে সৃষ্টির আনন্দ । মনোরঞ্জন , লোকবিশ্বাস , আচার – অনুষ্ঠান , খেলনা এবং ব্যবহার্য বস্তু হিসাবেও তা ব্যবহৃত হয়।
লোকশিল্পের বৈশিষ্ট্যঃ

১। এই শিল্প সাধারন লোকজন চর্চা করেন ।

২। লোকশিল্প একটি সম্প্রদায়ের সাংস্কৃতিক জীবনের শিকড় এবং জীবন ব্যবস্থা প্রতিফলিত হয়।

৩।এই শিল্প দৈনন্দিন কাজে ব্যবহার উপযোগী।

৪। সাধারণ মানুষের সাংস্কৃতিক মনোভাব এই শিল্পে ফুটে ওঠে।

৫। লোকশিল্প দৃশ্যমান ও নান্দনিক।

৬। লোকশিল্পে শিল্পীর সৃজনশীল মনের আবেগের অভিব্যক্তি থাকে।

খ ) লোকশিল্পের বিভিন্ন উপকরণঃ

পুরাতন শাড়ীর কাপড় ও সুতাঃপুরাতন কাপড় একত্রে সেলাই করে পাতলা কাঁথা তৈরি করে তার ওপর উপর রংবেরঙের সুতো দিয়ে ডিজাইন করে যে বিশেষ সুন্দর কাঁথা তৈরি করা হয় তাকে নকশিকাঁথা বলে । এই নকশীকাঁথা তৈরীর মূল উপাদান সুতা ও পুরাতন শাড়ীর কাপড় ।

কাঠঃকাঠ লোকশিল্পের অতি সাধারণ একটি উপকরণ । এটির সাহায্যে বিভিন্ন ধরনের পুতুল , আসবাবপত্র , নান্দনিক ভাস্কর্য , ফুলদানী , কলমদানী ইত্যাদি তৈরি করা হয় ।

মাটিঃমাটি হচ্ছে লোকশিল্পের সবচেয়ে সহজলভ্য উপাদান। এর সাহায্যে মাটির হাড়ি , পাতিল , সরা , সানকি , পুতুল ইত্যাদিসহ বিভিন্ন ধরনের মাটির খেলনা তৈরি করা হয় ।

পাটঃপাটের আঁশ দিয়ে দড়ি বানিয়ে তাতে বিনুনি পাকিয়ে হাড়ি ও বিভিন্ন পাত্র ঝুলিয়ে রাখার জন্য যে বিশেষ ধরনের ঝুলি বানানো হয় তাকে শিকা বলে। একসময় গ্রামের প্রতিটি ঘরে ঘরে শিকা দেখা যেত । পাটের আঁশ এবং এতে লাগানো রং , বিচিত্র নকশা ও কারিগরি সৌন্দর্যের নিদর্শন এই শিকা । পাট দিয়ে শুধু শিকা নয় আরও অনেক জিনিস তৈরি করা হয় ।

বাঁশ ও বেতঃআমাদের দেশে বাঁশ ও বেত অপ্রতুল নয় । বাঁশের নানারকম ব্যবহার ছাড়া আমাদের চলতেই পারে না । ছোটখাটো সামান্য হাতিয়ারের সাহায্যে আমাদের কারিগররা বাঁশ ও বেত দিয়ে আজকাল আধুনিক রুচির নানা ব্যবহারিক সামগ্রী তৈরি করছে যা শুধু আমাদের নিজেদের দেশেই নয় , বিদেশেও বহুল পরিমাণে ব্যবহৃত হচ্ছে । এ ছাড়া বাঁশ ও বেত শিল্পের উৎকৃষ্ট সৃজনশীল নমুনাও দেখা যায় চেয়ার , চালুনি , ডালা , কুলা , খাড়ুই , চাঁই ইত্যাদির মধ্যে ।

গ) লোকশিল্প বিলুপ্তির কারণ?

লোকশিল্প আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত কিন্তু বর্তমানকালে বিলুপ্তপ্রায় । এদেশের মানুষের জীবন ও জীবিকার সঙ্গে লোকশিল্পের এক নিবিড় সম্পর্ক আছে । কিন্তু বিভিন্ন কারণে আজ গ্রামীণ লোকশিল্প বিলুপ্ত হয়ে যাচ্ছে । নিম্নে লোকশিল্প বিলুপ্ত হবার কয়েকটি কারণ তুলে ধরা হলোঃ

১। যথাযথ সংরক্ষণ ও সম্প্রসারণের অভাবে আমাদের গ্রামীণ লোকশিল্প বিলুপ্ত হয়ে যাচ্ছে।

২। লোকজন গ্রামের লোকশিল্পের সামগ্রীর চেয়ে শহরের কলকারখানায় তৈরি জিনিসের প্রতি বেশি আকৃষ্ট হয়ে পড়েছে ।

৩। আবার অনেক লোকশিল্প কারিগরের আগের মতো দক্ষতা ও শিল্পীমন নেই ৷

৪। প্লাস্টিক দ্রব্যের প্রতি আকর্ষণ এসব কারণে লোকশিল্প ক্রমেই বিলুপ্ত হয়ে যাচ্ছে ।

ঘ) লোকশিল্প সংরক্ষণের উপায়?

আমাদের সকলকে লোকশিল্প সম্পর্কে সাধারণ জনগণকে সচেতন করতে হবে । লোকশিল্প চর্চা অব্যাহত রাখতে বিভিন্ন পদক্ষেপ নিতে হবে যেমন :
১। লোকশিল্পের কারিগরদের যথাযথ সুযোগ সুবিধা পাওয়ার ব্যবস্থা করে দিতে হবে।

২। লোকশিল্প কে যথাযথ মূল্যায়ন করতে হবে।

৩। জাদুঘরে কিংবা অন্যকোন প্রদর্শনীর স্থানে লোকশিল্প সংরক্ষণ করতে হবে সুপরিকল্পীত উপায় এবং সুরুচিপূর্ণ লোকশিল্প প্রস্তুতের দিকে মনোযোগ দিতে হবে.

Download Class 8 Bangla Assignment Answer/Solution for 3rd Week

You will have a few simple steps or processes to download your Class 8 Bangla Assignment. One of the best ways to download your assignment syllabus is to visit the official website of the assignment publication system. Another way is to download it from our link provided here. Here are some easy steps to download your assignment syllabus from the official website:

  • The first step is to visit the official website of the list dshe.gov.bd.com.
  • At the end of reviewing the site, click the link to your 8th Bali Bangla Assignment in the Notes section.
  • This step now, you see a PDF file of your execution that needs to be downloaded.
  • Then, click on the download option.
  • Final step, you are not able to download your Bengali supply items

Final Words

In this article we have provided all the details of your class 8 Bangla assignment Solution and Answer 2022. We hope you understand each part of this article clearly and are able to download the assignment in an easy way. We wish you all the best with your assignment work.