Economics SSC 2021 Assignment Answer – 1st, 3rd & 4th Week

Economics SSC 2021 Assignment Answer – 1st, 3rd & 4th Week. You can easily get the SSC exam humanities group economics assignment question and solution for every weeks. Right now DSHE has given two weeks assignment and we have completed both assignment solution in this post. So, you may note the assignment and submit it to your school.

let's Jump to Paragraphs Show

Economics SSC 2021 Assignment Answer – 1st, 3rd & 4th Week

এসএসসি ২০২১ মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য অর্থনৈতিক বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে যেখানে প্রথম ও তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। ছাত্র-ছাত্রীরা ইতিমধ্যে তা হাতে পেয়েছে। আমরা নিচে প্রথম ও ২য় অ্যাসাইনমেন্ট এর সমাধান যথাক্রমে প্রদান করলাম।

1st Week Assignment Answer of Economics SSC 2021

SSC Economics Assignment Answer 2021

অ্যাসাইনমেন্ট – ০১ :

বাংলাদেশের অর্থব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ্যোগ সম্মিলিতভাবে কাজ করে উক্তিটিতে নির্দেশিত অর্থব্যবস্থার বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক বিভিন্ন অর্থ ব্যবস্থার তুলনামূলক সুবিধা ও অসুবিধা মূল্যায়ন:

উত্তর নিচে দেওয়া হলঃ

বাংলাদেশের অর্থব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ্যোগঃ

বাংলাদেশের অর্থনীতি ব্যবস্থা সাধারণত মিশ্র অর্থব্যবস্থা চালু রয়েছে। তাই আলোচনার শুরুতে আমরা মিশ্র অর্থব্যবস্থা সম্পর্কে জানব। যে অর্থব্যবস্থার বেসরকারি উদ্যোগ ও সরকারি উদ্যোগ পাশাপাশি অবস্থান করে দেশ পরিচালনা করে তাকে বলা হয় মিশ্র অর্থব্যবস্থা। এ অর্থব্যবস্থা মূলত ধনতান্ত্রিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা এ অর্থব্যবস্থায় ধনতান্ত্রিক ও সমাজতান্ত্রিক অর্থনীতির কিছু কিছু বৈশিষ্ট্য রয়েছে এবং এদের মধ্যে এক নিবিড় সম্পর্ক রয়েছে।

ধনতান্ত্রিক অর্থনীতি বা সমাজতান্ত্রিক অর্থনীতি অর্থনীতির কথাই বলি না কেন কোনো অর্থনীতি ত্রুটিমুক্ত নয় তাই অনেক দেশে অর্থনৈতিক সমস্যার সমাধানে মিশ্র অর্থনৈতিক ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে মিশ্র অর্থনীতি বেসরকারি খাতের ওপর কতগুলো কাজ ছেড়ে দেওয়া হয় আবার অনেক খাতের ওপর সরকারি নিয়ন্ত্রণ বজায় রাখা হয় বাংলাদেশের মিশ্র অর্থনৈতিক বিরাজ করেছে। এখন আমরা আপনাদের সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা ও ধনতান্ত্রিক অর্থব্যবস্থার সম্পর্কে কিছু তথ্য উপস্থাপন করব।

বাংলাদেশের অর্থব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ্যোগ সম্মিলিতভাবে কাজ করে উক্তিটিতে নির্দেশিত অর্থব্যবস্থার বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক বিভিন্ন অর্থ ব্যবস্থার তুলনামূলক সুবিধা ও অসুবিধা মূল্যায়নঃ

Economics SSC 2021 Assignment Answer

3rd Week SSC Economics Assignment and Answer

SSC Economics Assignment Answer 2021

অ্যাসাইনমেন্ট – ০২ :

সূর্যের আলো, ভূমি, নদীর পানি এগুলোর কোনটি সম্পদ বা সম্পদ নয় তা অর্থনীতির দৃষ্টিকোণ থেকে বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক ব্যাখ্যা প্রদান এবং উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণীকরণ।

উত্তর নিচে দেওয়া হলঃ

সূর্যের আলো, ভূমি, নদীর পানি এগুলোর কোনটি সম্পদ বা সম্পদ নয় ?

আলোচনার প্রথমে আমরা আপনাদের সম্পদ কি তার সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো। সাধারণত আমরা সম্পদ বলতে টাকা পয়সাও ধনসম্পত্তি কে বোঝে কিন্তু অর্থনীতির দৃষ্টিকোণ থেকে আমরা সম্পদ বলতে কী বোঝায়।

অর্থনীতির দৃষ্টিকোণ থেকে সম্পদ বলতে অর্থনৈতিক দ্রব্য কী বোঝায় অর্থনীতিবিদদের মতে সম্পদ হচ্ছে ঐ সমস্ত দ্রব্যাদি যাদের বিনিময় মূল্য আছে। সম্পদ কত ধরনের হতে পারে তা জানতে হলে আমরা সম্পদ কিসের ভিত্তিতে শ্রেণীবিভাগ করা হচ্ছে তার ধরার দরকার সাদা হতো উৎস উৎপাদিত উৎপত্তির দিক থেকে সম্পর্কে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। প্রাকৃতিক সম্পদ মানবিক সম্পদ ও মনুষ্যসৃষ্ট সম্পদ।

উল্লেখিত প্রশ্নে বলা হয়েছে সূর্যের আলো পানি ভূমি ইত্যাদি কোনটি সম্পদ কিনা। আপনি যদি প্রাকৃতিক সম্পদের সংজ্ঞা পেয়ে থাকেন সাধারণত প্রাকৃতিক ভাবে যে সকল সম্পদ বা দ্রব্য আমরা পেয়ে থাকি তা প্রাকৃতিক সম্পদ নামে পরিচিত। সূর্যের আলো ভূমি নদীর পানি এগুলো সব কিছুই প্রাকৃতিক সম্পদ যা প্রাকৃতিক ভাবে গড়ে ওঠে এবং একসময় নিঃশেষ হয়ে যায়। তাই আমরা নির্দ্বিধায় বলতে পারি সূর্যের আলো ঘুমিয়ে নদীর পানি এগুলো হচ্ছে প্রাকৃতিক সম্পদ।

সূর্যের আলো, ভূমি, নদীর পানি এগুলোর কোনটি সম্পদ বা সম্পদ নয় তা অর্থনীতির দৃষ্টিকোণ থেকে বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক ব্যাখ্যা প্রদান এবং উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণীকরণ।

দেশের অর্থনৈতিক কৃষি নির্ভর। কৃষিনির্ভর এই অর্থনীতিকে সচল রাখতে প্রাকৃতিক সম্পদের গুরুত্ব অপরিসীম। কৃষি কাজের জন্য সূর্যের আলো ভূমি নদীর পানি ইত্যাদি প্রয়োজনীয়তা রয়েছে। দেশের অর্থনীতিতে কৃষির গুরুত্বপূর্ণ স্থান গ্রহণ করেছে দেশের আর্থসামাজিক অবকাঠামো প্রধানত কৃষিতে মেয়েদের ভূমিকা খুবই উর্বর জমি রয়েছে দেশের ৭৫% প্রত্যক্ষ-পরোক্ষভাবে কিসের সাথে। কৃষি বাংলাদেশের অর্থনীতিকে ত্বরান্বিত করে কৃষি থেকে উৎপাদিত শস্য শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয় তা ছাড়া প্রাকৃতিক ভাবে যে সকল সম্পদ পাওয়া যায় তা থেকে বিভিন্ন ধরনের দ্রব্য তৈরি করা হয়।
Economics SSC 2021 Assignment Answer
Conclusion Speech: Hope you guys have got the right answer via this article. Further if you have any question regarding this assignment task then comment below:

Humanities Group All Subjects Assignment Solution:

  1. History and World Civilization Assignment Answer
  2. Geography and Environment Assignment Answer
  3. Civics and Good Governance Assignment Answer
  4. Economics

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *