SSC 2021 Geography & Environment Assignment Answer – 2nd & 3rd Week

SSC 2021 Geography & Environment Assignment Answer – 2nd & 3rd Week has been published at our website. SSC Examination 1st Phase Geography & Environment Assignment Answer for the 2nd & 3rd Week has completed and it has given in this post below. Geography & Environment Assignment Answer 2nd & 3rd and upcoming 5th and 6th Week 2021 will get from here. এসএসসি ২০২১ ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর প্রকাশিতঃ

SSC 2021 Geography & Environment Assignment Answer – 2nd & 3rd Week

The assignment notice for the SSC examine 2021 has given by the Directorate of Secondary and Higher Education www.dshe.gov.bd. We will provide here the solution you are looking for. So let’s get started:

Humanities Group Assignment Answer

  1. Economics Assignment Answer

SSC Geography & Environment Assignment 2nd week 2021 – (Assignment 01)

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ মানবিক, বিষয়ঃ ভূগোল ও পরিবেশ, বিষয় কোডঃ ১১০, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০১

SSC 2021 Geography & Environment Assignment Answer

অধ্যায় ও শিরােনামঃ প্রথম অধ্যায়: ভূগােল ও পরিবেশ

অ্যাসাইনমেন্টঃ ভূগােল ও পরিবেশের মধ্যকার সম্পর্ক বিষয়ক প্রতিবেদন প্রণয়ন

শিখনফল/বিষয়বস্তুঃ

১. ভূগােল ও পরিবেশের ধারণা ব্যাখ্যা করতে পারবে। ২. ভূগােলের পরিধি বর্ণনা করতে পারবে। ৩. ভূগােল ও পরিবেশের উপাদানসমূহের আন্ত:সম্পর্ক বিশ্লেষণ করতে পারবে

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

পাঠ্যপুস্তক/ শিক্ষক (মােবাইল/অনলাইনে) যােগাযােগ করে নেয়া যেতে পারে। প্রয়ােজনে ইন্টারনেট থেকেও সহায়তা নেয়া যেতে পারে। ভূগােলের ধারণা, পরিবেশের ধারণা বর্ণনা করতে হবে। ভূগােলের পরিধি বর্ণনা করতে হবে।

ভূগােলের শাখা এবং পরিবেশের উপাদান ও প্রকারভেদ বর্ণনা করতে হবে। ভূগােল ও পরিবেশের উপাদানসমূহের আন্ত:সম্পর্ক বিশ্লেষণ.

(Assignment 01 Answer)

ভূগোল ও পরিবেশের মধ্যকার সম্পর্কঃ

ভূগোল ও পরিবেশ একে অন্যের সাথে ওতপ্রোতভাবে জড়িত। এদের একটি ছাড়া আরেকটি কল্পনা করা প্রায় অসম্ভব। ভূগোল হল পৃথিবীর বিজ্ঞান পৃথিবীপৃষ্ঠে সংঘটিত ব্যবস্থাগুলো কিভাবে কাজ করছে এবং প্রাকৃতিক বিষয় গুলোর সাথে মানুষের কি সম্পর্ক মানুষ কিভাবে তা নিজেদের সাথে মানিয়ে চলছে তার ব্যাখ্যা অন্বেষণেই বের হয়েছে ভূগোল অন্যদিকে মানুষ যেখানে বসবাস করুক না কেন তাকে ঘিরে রয়েছে পারিপার্শ্বিক অবস্থা আমাদের পরিবেশ পরিবেশ যেসব উপাদান দিয়ে গঠিত হয় তার যথোপযুক্ত ব্যাখ্যা এবং আলোচনা করার জন্য রয়েছে ভূগোল সুতরাং ভূগোল ও পরিবেশ একই সূত্রে গাঁথা আর আমরা যদি ভূগোল বর্ণনা ও গবেষণা কে কাজে লাগিয়ে একটি সুন্দর কাঠামো তৈরি করতে পারি তাহলে আমরা একটি সুন্দর পরিবেশের পৃথিবী তৈরি করতে পারব।

ভূগোল ও পরিবেশের মধ্যকার সম্পর্ক বিষয়ক প্রতিবেদন প্রণয়ন:

ভূগোলের প্রধান আলোচ্য বিষয় হল মানুষ ও পরিবেশ। মানুষ ও পরিবেশের সম্পর্ক নিয়ে ভূগোল চর্চার বয়স অনেক পুরোনো তবে মানুষ ও পরিবেশের সম্পর্ক মানুষের স্থান কোথায় এবং মানুষ পরিবেশের উপর কতটা নির্ভরশীল নাকি মানুষ তার শ্রম ও মেধা তারা পরিবেশকে ব্যবহার উপযোগী করে তুলেছে তা সম্পর্কে জানতে হলে আপনাকে অবশ্যই ভূগোল পাঠ করতে হবে। ভূগোলের প্রধান দুটি ধারা প্রাকৃতিক ও মানবিক প্রাকৃতিক ভূগোলের আলোচ্য বিষয়গুলো পৃথকভাবে বিবেচনা করা হলে দেখা যায় যে প্রধান বিষয় হচ্ছে ভূমি পানি বায়ুমণ্ডল প্রাকৃতিক ভূগোলের এই তিনটি বিষয় নিয়ে প্রাকৃতিক পরিবেশ গড়ে উঠেছে ভূমিকা প্রধান হিসেবে বিবেচনা করা হয় প্রাকৃতিক ভূগোলের পৃথিবীর প্রধান ভূমিরূপ গঠন পরিবেশ ও কাঠামো কিভাবে ভূমিরূপ গড়ে উঠেছে এই সকল ধরনের ভূগোল হতে থাকে।

1st Geography & Environment Assignment Answer for 2nd Week

The answer we are making and it will come very soon. Please stay with us.

SSC Geography & Environment Assignment 3rd week 2021 – (Assignment 02)

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ মানবিক, বিষয়ঃ ভূগোল ও পরিবেশ, বিষয় কোডঃ ১১০, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরােনামঃ দ্বিতীয় অধ্যায়: মহাবিশ্ব ও আমাদের পৃথিবী;

অ্যাসাইনমেন্টঃ সূর্যকে পরিক্রমণকালে পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশে বিরাজমান ঋতু পরিবর্তন বিষয়ক একটি প্রতিবেদন প্রণয়ন;

শিখনফল/বিষয়বস্তুঃ পরিবর্তনের কারণ ও প্রভাব বিশ্লেষণ করতে পারবে;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. প্রয়ােজনে পাঠ্যপুস্তুক, শিক্ষক (ফোনে/অনলাইনে), ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করা যেতে পারে;

২. ঋতু পরিবর্তনের কারণ ব্যাখ্যা করতে হবে ঋতু পরিবর্তন প্রক্রিয়ায় পৃথিবীর চারটি অবস্থার চিত্রসহ ব্যাখ্যা করতে হবে;

৩. সূর্যকে পরিক্রমণকালে পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশে বিরাজমান ঋতুর ব্যাখ্যা করতে হবে.

SSC 2021 Geography & Environment Assignment Answer 3rd Week (Assignment 02)

Here we will publish the 2nd assignment question solution after preparing it correctly. Till then you need to focus on our website to get updated.

অ্যাসাইনমেন্ট ০২ উত্তরঃ

সূর্যকে পরিক্রমণ কালে পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশে বিরাজমান ঋতু পরিবর্তন বিষয়ক একটি প্রতিবেদনঃ

আমাদের বাসভূমি পৃথিবী ও অন্যান্য ছাত্রী গ্রহ এবং এর কিছু জ্যোতিষ্ক সূর্যকে কেন্দ্র করে সব সময় ঘুরতে। সূর্য এবং একে কেন্দ্র করে ঘূর্ণমান সকল গ্রহ জ্যোতিষ্ক নিয়ে আমাদের সৌরজগৎ গঠিত। পৃথিবী তার নিজ অক্ষের ওপর পাক খাচ্ছে আবার সূর্যকে কেন্দ্র করে এক বছরে আবার ঘুরে আসতে পৃথিবীর ঘোড়ার এর ফলে আমাদের রাতদিন ও ঋতু পরিবর্তন হয়ে থাকে।

ষড়ঋতুর দেশ আমাদের বাংলাদেশ পৃথিবীর আহ্নিক গতির কারণে সূর্য পৃথিবীর সূর্যের বিভিন্ন সময় বিভিন্ন অবস্থায় অবস্থান করে যার কারণে আমাদের দেশে বিভিন্ন ঋতু হয়ে থাকে। ভূগোল তত্ত্ব অনুসারে পৃথিবীর আহ্নিক গতির কারণ এই ঋতু পরিবর্তন হয়ে থাকে বাংলাদেশের পৃথিবীর চারটি অবস্থার করে বাংলাদেশের ঋতু পরিবর্তন ঘটে থাকে। আমরা সবাই জানি পৃথিবী এবং সৌরজগতের অন্যান্য সকল গ্রহ সূর্যের চারপাশে ঘূর্ণমান রয়েছে। প্রতিটি গ্রহ দুইভাবে ঘূর্ণমান থাকে এদের একটি হচ্ছে আর্নিক গতি যা পৃথিবীর নিজ অক্ষে ঘোড়ার গতি আন্নিক গতি বলে যার কারণেই দিন এবং রাত হয়।

পাশাপাশি পৃথিবীর সূর্যকে কেন্দ্র করে ঘোরে এই ঘোড়া কে বলা হয় পৃথিবীর বার্ষিক গতি পৃথিবী ঘুরে আসতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন ৬ ঘন্টা সময় কালকে এক বছর বা ১০ বছর বলে পৃথিবীর বার্ষিক গতির কারণে ঋতু পরিবর্তন হয়ে থাকে। পৃথিবী যখন সূর্যকে প্রদক্ষিণ করে তখন সূর্যের দিকে খানিকটা হেলে থাকে পৃথিবী তার নিজ অক্ষে ঘুরে তাই পৃথিবীর বিভিন্ন সময়ে বিভিন্ন অংশের সূর্যের দিকে হেলে পড়ে এভাবে কখনো দক্ষিণ গোলার্ধে সূর্যের কাছে কখনো উত্তর গোলার্ধে যখন সূর্যের দিকে হেলে পড়ে তখন সে খাড়াভাবে বেশিক্ষণ ধরে সূর্যের আলো ও তাপ পায়। তখন সে অংশে বেশি গরম হয়ে পড়ে অর্থাৎ গ্রীষ্মকাল হয়ে থাকে অপরদিকে যে অংশে সূর্যের তীর্যকভাবে পরে সে অংশে গরম হয় অর্থাৎ সেখানে শীতকাল বিরাজ করে বাংলাদেশ যখন গ্রীষ্মকাল অবস্থান করে তখন অস্ট্রেলিয়ায় শীতকাল এভাবে গ্রীষ্মকাল ও শীতকাল হয়ে থাকে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *