free web hit counter

ইউনিক আইডি ফরম ডাউনলোড ২০২২ – Student Unique ID Online Registration

ইউনিক আইডি ফরম ডাউনলোড পিডিএফ 2022 – Student Unique ID Online Registration. This post is about the Unique ID registration and how to apply for it. The government is planning to issue unique IDs to more than three crore students in the country. As part of this, the Ministry of Education and the Ministry of Primary and Mass Education have instructed the students to fill in the required information through the prescribed schedule. UID Registration Form Download 2022, UID PDF FORM 2022.

ইউনিক আইডি ফরম ডাউনলোড ২০২২ – Student Unique ID Online Registration

According to BANBEIS sources, unique IDs will be given to about more than 3 crore students from sixth to 12th class (11 to 17 years). BANBEIS has undertaken a project to implement these activities. Recently, ECNEC has approved around TK 313 crore for the Establishment of Integrated Educational Information Management System project. Professor Shamsul Alam has been appointed as the director of this integrated project.

ইউনিক আইডি কি এবং কিভাবে ইউনিক আইডি করতে হবে?

এক নজরে স্টুডেন্ট ইউনিক আইডি কার্ড : শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, শিশু শ্রেণির (৫ বছর) থেকে শুরু করে দ্বাদশ শ্রেণির (১৭ বছর বয়স) পর্যন্ত সব শিক্ষার্থীদের জন্য প্রস্তুত হচ্ছে এই ইউনিক আইডি। এই আইডিতে ১০ সংখ্যা বা ১৬ সংখ্যার শনাক্তকরণ নম্বর থাকবে এবং এসব তথ্য পরবর্তীতে শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্রের সঙ্গে সমন্বয় করা হবে। এরপর থেকে জাতীয় পরিচয়পত্র তৈরিতে আর আলাদাভাবে তথ্য সংগ্রহ করা হবে না।

Student Unique ID Form

ইউনিক আইডি কার্ডে একজন শিক্ষার্থীকে ১৫ ধরনের তথ্য দিতে হবে। এর মধ্যে শিক্ষার্থীর নাম বাংলা ও ইংরেজিতে, জন্মনিবন্ধন, জন্ম তারিখ, জন্মস্থান,লিঙ্গ, জাতীয়তা, ধর্ম, অধ্যয়নরত শ্রেণি, শ্রেণির রোল নম্বর, বৈবাহিক অবস্থা, প্রতিবন্ধী (প্রযোজ্য হলে), রক্তের গ্রুপ, ক্ষুদ্র নৃগোষ্ঠী কি না, ইংরেজিতে মা ও বাবার নাম, জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল, পেশাসহ জীবিত না মৃত তাও উল্লেখ করতে হবে। পিতা, মাতা অভিভাবক না হলে অভিভাবকের সঙ্গে শিক্ষার্থীর সম্পর্ক ও উল্লেখ করতে।

Student Unique ID Online Registration

শিক্ষার্থীদের ফরম পূরণের পাশাপাশি নিন্মোক্ত ডকুমেন্ট সংযুক্ত করে দিতে হবে-
১. শিক্ষার্থীর সদ্য তােলা পাসপাের্ট সাইজের ২ কপি ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড রঙ্গিন ছবি, যা সম্মুখভাগ থেকে তােলা যেন দুই চোখ একই সাথে দৃশ্যমান হয়);
২. শিক্ষার্থীর জন্ম নিবন্ধন সনদ (Birth Registration Certificate) এর অনুলিপি;
৩. শিক্ষার্থীর মাতা, পিতা এবং প্রযােজ্যক্ষেত্রে অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের অনুলিপি;
৪. শিক্ষার্থীর মাতা, পিতা এবং প্রযােজ্যক্ষেত্রে অভিভাবকের জন্ম নিবন্ধনের অনুলিপি(যদি থাকে);

ইউনিক আইডি ফরম পূরণের নিয়ম ও নির্দেশনা:

শিক্ষার্থীরা তাদের ইউনিক আইডি সংগ্রহের জন্য অবশ্যই সতর্কতা অবলম্বন করে ফরমটি পূরণ করতে হবে। সেগুলো নিচে আলোচনা করা হল-
১. শিক্ষার্থীদের মৌলিক তথ্য প্রদান: শিক্ষার্থীরা তাদের ইউনিক আইডি ফরমে তাদের মৌলিক তথ্যাদি যেমন- নাম ও জন্ম তারিখ অবশ্যই তাদের অনলাইন জন্ম নিবন্ধন অনুসরণ করে প্রদান করতে হবে।
কারো যদি অনলাইন জন্ম নিবন্ধন না থাকে তাহলে অবশ্যই রেজিষ্টারের কার্যালয় থেকে দ্রুততম সময়ের মধ্যে জন্মনিবন্ধন সনদ সংশোধন করে নিতে হবে। যা অনলাইন জন্ম নিবন্ধন পোর্টালে থাকবে।

২. পিতা ও মাতার তথ্য প্রদান : শিক্ষার্থীদের পিতা ও মাতার তথ্য অবশ্যই পিতা ও মাতার জাতীয়পরিচয়পত্র অনুসরণ করে লিপিবদ্ধ করতে হবে। যদি কারও তথ্য পিতা মাতার আইডি কার্ডের সাথে না মেলে তাহলে তা সংশ্লিষ্ট কার্যালয় থেকে সংশোধন করে নিতে হবে।

৩. শিক্ষা ও অন্যান্য তথ্যাদি : যথাযথ সতর্কতা অনুসরণ করে শিক্ষার্থীরা তাদের পূর্বর্বতী ও বর্তমান শিক্ষাগত তথ্য প্রদান করবেন। শ্রেণি শিক্ষক ও প্রতিষ্ঠান প্রধান তা দেখে সত্যায়ন করবেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের শিক্ষাতথ্য ভিত্তিক ডেটাবেইজ তৈরি এবং ইউনিক আইডি প্রদান কার্যক্রম এবং ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণির শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম ও পূরণের নিয়মাবলি সংক্রান্ত আর কোনো তথ্য প্রয়োজন হলে নিচে কমেন্ট করে জানাতে পারেন। আমরা যথাসময়ে রিপ্লাই দেওয়ার চেষ্টা করব।

ষষ্ঠ-দ্বাদশের শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম ডাউনলোডঃ

এই লিংক থেকে ফরম ডাউন লোড করতে পারবেন।

ইউনিক আইডি ফরম ডাউনলোড ২০২২ - Student Unique ID Online Registration272-page-002272-page-003272-page-004

Leave a Comment